হৃদয়ের টানে ছুটে চলি আমরা......

গুগলে ক্লিক করার আগে ঘুরে আসুন

24/01/2011 02:04

আজ মোট কতোবার ক্লিক করেছেন গুগলে? আর একবার ক্লিক করার আগে এ টপিকটি পড়ুন।

কারণ?

তথ্য যত অপ্রয়োজনীয় বা প্রয়োজনীয়ই হোক না কেন, গুগলে যতবার ক্লিক করা হচ্ছে তত বেশি করে পরিবেশের সঙ্গে যোগ হচ্ছে কার্বন ডাই-অক্সাইড।

কিভাবে?

কারণ যেহেতু সার্চ ইঞ্জিনগুলো চলে বিশাল আকারের সার্ভার ব্যবহার করে এবং এই সার্ভারগুলো চলে জীবাশ্মভিত্তিক জ্বালানি দিয়ে। আর তাই এক্ষেত্রে পরিবেশের সঙ্গে মিশে যাচ্ছে ব্যাপক পরিমাণ কার্বন।

কি করা যায়?

তাই যারা ইন্টারনেটে তথ্য খুঁজতে চান, আবার সঙ্গে সঙ্গে পরিবেশ দূষণের দায়ভারও কমাতে চান, তাদের জন্য একটা উপায় বের করেছে জার্মান সার্চ ইঞ্জিন "ইকোসিয়া'

http://img574.imageshack.us/img574/3157/ecosia1.png


কে এই ইকোসিয়া?

গত বছরের ডিসেম্বরে কোপেনহেগেন জলবায়ু সম্মেলন চলার সময় চালু করা হয় এই সার্চ ইঞ্জিন "ইকোসিয়া'। আর মাত্র এক বছরেই এর ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে প্রতিদিন এক লাখেরও বেশি। কারণ প্রতিটি সার্চে বিজ্ঞাপনের মাধ্যমে ইকোসিয়া আয় করে ০.১৩ ইউরো। ইকোসিয়া তার আয়ের প্রায় ৮০% দিয়ে দেয় WWF (World Wide Fund for Nature) কে রেইন ফরেষ্ট প্রটেকশন প্রোগ্রামে। তাই বলা হচ্ছে ইকোসিয়ার প্রতি সার্চে প্রায় দু’বর্গ মিটার রেইনফরেষ্ট সেভ হচ্ছে।

http://img256.imageshack.us/img256/7407/selection001e.png

এই সার্চ ইঞ্জিনের প্রতিষ্ঠাতা ২৬ বছর বয়সী ক্রিস্টিয়ান ক্রোল। তিনি পরিবেশবান্ধব জ্বালানি মানে গ্রীন ইলেকট্রিসিটি ব্যবহার করে সার্ভারের মাধ্যমে এই সার্চ ইঞ্জিনটি পরিচালনা করেন।

গ্রীন ইলেকট্রিসিটি আবার কি?

গ্রীন ইলেকট্রিসিটি মানে কয়লা, গ্যাস বা পারমাণবিক শক্তি থেকে উৎপাদিত ইলেকট্রিসিটি নয় ; সোজা করে বললে বলা যায়, বায়ু বিদ্যুৎ, সৌর বিদ্যুৎ, জলবিদ্যুৎ বা আবর্জনা থেকে তৈরী বিদ্যুৎ ইত্যাদি।

যাই হোক, চলুন ঘুরে আসি নতুন সার্চ ইঞ্জিনে চড়ে।

সূত্রঃ সমকাল

HTML Comment Box is loading comments...

free counters
Back

Search site

পরিচালনায়- নাজমুল হাসান >>>> সম্পাদনায়-আরাফাত রহমান রানা

obj=new Object;obj.clockfile="5031-blue.swf";obj.TimeZone="GMT0600";obj.width=145;obj.height=50;obj.wmode="transparent";showClock(obj);