হৃদয়ের টানে ছুটে চলি আমরা......

আসছে মহাকাশীয় বিদ্যুৎ

22/01/2011 03:03


পৃথিবীতে বিদ্যুৎ তৈরির জন্য দীর্ঘ কালথেকে বিজ্ঞানিরা মহাকাশ ভিত্তিক সোলার সেল খুজছেন। কেউ কেউ পৃথিবীর অক্ষে বিদ্যুৎউৎপাদনকে সহজ ও গ্লোবাল ওয়ার্মিং মুক্ত মনে করেন আবার অনেকেই একে ব্যয়বহুল ওঅযৌক্তিক সমাধান বলে বর্ননা করেন। এই বিতর্ক কালিন জাপানের জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির [JAXA] গবেষকরা মহাকাশের বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রযুক্তি উন্নয়ন করছেন।

জাক্সা ২০৩০ সনে স্পেস সোলার পাওয়ার সিসটেম (SSPS) স্থাপনের পরিকল্পনা নিয়েছেন। তারা পৃথিবী হতে ৩৬০০০ কি.মি. উপরে ১টিবিশালাকায় সৌরশক্তি সংগ্রাহক স্যাটেলাইট বসাবেন। স্যাটেলাইটটি সৌরআলোককে শক্তিশালিমাইক্রওয়েভ বিম বা লেজার রে হিসেবে পৃথিবীতে অবস্থিত পাওয়ার স্টেশনে পাঠাবে সেখানথেকে তৈরি হবে বিদ্যুৎ। জাক্সা গত ফেবরুয়ারি ২০০৮ এ তাদের পরিকল্পনার একধাপএগিয়েছে। তারা তাদের পরিকল্পিত মাইক্রওয়েভ ট্রান্সমিশন দ্বারা স্যাটেলাইট হতেপ্রাপ্ত সৌরালোককে পৃথিবীতে একটি হোম ইলেকট্রিক হিটার চালাতে সক্ষম হয়েছেন। তারাতাদের হোক্কাইডোতে অবস্থিত টাইকি মাল্টিপারপাস এরোস্পেস পার্ক এ পর্যায়ক্রমেচালানো পরীক্ষায় ২.৪ মিটার ডায়ামিটার ট্রান্সমিশন এন্টেনা ব্যবহার করছেন। এটি৫০মিটারের একটি মাইক্রোওয়েভ বিমকে রেকটেনা [রেকটিফাইয়িং এনটেনা] এর মাধ্যমেমাইক্রোওয়েভকে ইলেকট্রিসিটি তৈরি করে। গবেষকরা আশা করছেন এই পরীক্ষার ফলে প্রাপ্তডাটা তারা আরো শক্তিশালি সিসটেম তৈরিতে সহায়তা করবে। জাক্সা তাদের পরিকল্পনায় পৃথিবীতে প্রায় ৩কি.মি.  এর একটি রিসিভিং স্টেশন তৈরিরপরিকল্পনা নিয়েছে যা থেকে ১ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। এদিয়ে প্রায় ৫লক্ষ বাড়িবিদ্যুতায়িত করা সম্ভব।

HTML Comment Box is loading comments...

free counters
Back

Search site

পরিচালনায়- নাজমুল হাসান >>>> সম্পাদনায়-আরাফাত রহমান রানা

obj=new Object;obj.clockfile="5031-blue.swf";obj.TimeZone="GMT0600";obj.width=145;obj.height=50;obj.wmode="transparent";showClock(obj);