হৃদয়ের টানে ছুটে চলি আমরা......

Google Earth এ বিমান নিয়ে ঘুরে বেড়ান

22/01/2011 03:09

Google Earth যারা ব্যবহার করেছেন তারা নিশ্চয় খুব মজা পেয়েছেন, তাই না? কিন্তু এর ৫.০ ভার্সনে একটি বিশেষ ফীচার আছে। ফীচারটি হল যে, আপনি গুগল আর্থে এখন সারা বিশ্বে উড়তে পারবেন। যারা জানেন না তাদের জন্য বলছি, আপনি দুই ধরনের বিমান থেকে বেছে নিয়ে উড়তে পারবেন যা tools menu -> enter flight simulator এ পাবেন অথবা একটি সর্টকাট ব্যবহার করতে পারেন। ctrl+alt+a একসাথে চাপ দিন। একটি মেনু আসবে। এখান থেকে আপনার বিমান বেছে নিন, তারপর কোথা থেকে টেক অফ করবেন সিলেক্ট করুন। আপনি ইচ্ছে করলে যে কোন যায়গা থেকে টেক অফ করতে পারবেন (current view) অথবা মেনুতে একটি রানওয়ে সিলেক্ট করতে পারবেন।

আপনি একটি রানওয়ে তে সেট আপ হন, মানে রানওয়েটাকে যেভাবে স্ক্রিনে দেখা যাবে সেভাবেই বিমান টেক অফ হবে। রানওয়ে তে যদি ঠিক ভাবে সেট আপ না হন তাহলে আকাশ থেকে ফ্লাইট শুরু হবে। বিমানটিকে মাউস দিয়ে চালানো সবচেয়ে সহজ। কিবোর্ডের Page Up কি টি ৫ সেকেন্ড চেপে ধরে ইঞ্জিন চালু করুন। বিমানের ভেতরে ঢোকার পরেই একটি লেফট ক্লিক দেন, আপনার কারসর পরির্বতন হবে, কারসরটি নিচে নামলে প্লেন উপরে উঠবে আর উপরে উঠালে নিচে নামবে, ডানে দিলে ডানে আর বামে দিলে বামে। এভাবেই সারা বিশ্ব ঘুরে বেড়ান।

HTML Comment Box is loading comments...

free counters
Back

Search site

পরিচালনায়- নাজমুল হাসান >>>> সম্পাদনায়-আরাফাত রহমান রানা

obj=new Object;obj.clockfile="5031-blue.swf";obj.TimeZone="GMT0600";obj.width=145;obj.height=50;obj.wmode="transparent";showClock(obj);