হৃদয়ের টানে ছুটে চলি আমরা......

আপনার পরিচয় কি? কিভাবে তা গোপন করবেন?

29/01/2011 01:15


আচ্ছা আপনারা আমাকে চিনেন?
অনেকে বলবেন হ্যাঁ, আপনিতো জ চিটাগাং এ থাকেন। কিন্তু ইন্টারনেটে আমার আসল পরিচয় কিন্তু এটা না। আমার পরিচয় হচ্ছে ১৩০.১০৪.৭২.২০০ এই ধরনের কোন একটা আই, পি,।
বুঝতে পারলেন না???
ধরুন, আমি কোন একটা সাইটে “আ“ নামে একটা আইডি খুললাম। এড্রেস দিলাম নিউইয়র্ক। এবং সমানতালে সবাইকে গালাগালি পোস্ট করতে শুরু করলাম। আপনারা কি বুঝতে পারবেন এই আ আর কেউ না ভদ্রের মুখোশধারী অ? নাহ, আপনারা সেটা বুঝতে পারবেন না। তাই নামটা ইন্টারনেটে আপনার আসল পরিচয় হতে পারেনা। আপনার আসল পরিচয় হল যে আই, পি, এড্রেস ব্যবহার করে আপনি ইন্টারনেট ব্যবহার করছেন। আপনি জানেন আপনার আই, পি এড্রেস কত?

নিচের লিংকটাতে ক্লিক করলেই আপনি তা পেয়ে যাবেন।

আপনার আই, পি, এড্রেস

কিন্তু এখানে ও কিছু কথা থেকে যায়। একটা আই, পি, এড্রেস দিয়ে কিন্তু একাধিকজন একই সাথে ইন্টারনেট ব্যবহার করতে পারে। যেটা সাধারনত সাইবার ক্যাফেগুলোতে করা হয়। এক্ষেত্রে ওই ক্যাফের সবার আই, পি, হবে একই। আবার যারা ডায়ালআপ বা ব্রডব্যান্ড কানেকশন ব্যবহার করেন তাদের কে যদিও আলাদা আই, পি, দেওয়া হয় কিন্তু সেটা একবার লগিন করে ডিসকানেক্ট না হওয়া পর্যন্ত সময়টার জন্য। পরবর্তী লগিনে একই আই, পি, আপনি নাও পেতে পারেন। নির্দিষ্ট কিছু প্যাকেজে আই, এস, পি, ইউজারকে ফিক্সড আই, পি, দিয়ে থাকে। সেক্ষেত্রে আপনার আই, পি, সবসময় এক থাকবে। আপনার আসল পরিচয় তো জানলেন। আপনার আসল পরিচয় লুকাতে চান?
তাও সম্ভব। কিভাবে?????
এই লিংকে শ’য়ে শ’য়ে প্রক্সি লিস্ট পাবেন। আপনার যা করতে হবে তা হল, আপনি যে ব্রাউজার ব্যবহার করেন তার প্রক্সি সেটিংস এ উল্লেখিত লিস্ট থেকে যে কোন আই, পি, ও পোর্ট নাম্বার বসিয়ে দিলেই হবে। তখন আপনার আই, পি, হয়ে যাবে প্রক্সিতে দেওয়া আই, পি, টি।

HTML Comment Box is loading comments...

free counters
Back

Search site

পরিচালনায়- নাজমুল হাসান >>>> সম্পাদনায়-আরাফাত রহমান রানা

obj=new Object;obj.clockfile="5031-blue.swf";obj.TimeZone="GMT0600";obj.width=145;obj.height=50;obj.wmode="transparent";showClock(obj);