হৃদয়ের টানে ছুটে চলি আমরা......

এবার চোরকে ধরুন মনের মত করে

01/03/2011 15:26

আজকে আমি যে সফটওয়্যার এর কথা বলব এইটা একটা চোর ধরার সফটওয়্যার। অর্থাৎ আপনার কম্পিউটার বা ল্যাপটপ কোন চোর বা ছিনতাইকারী নিয়ে গেলে ঐ কম্পিউটার বা ল্যাপটপে সফটওয়্যারটা ইন্সটল করা থাকলে ছুরি হওয়া কম্পিউটার বা ল্যাপটপ খুব সহজেই আপনি নিয়ন্ত্রন করতে পাররেন, যেমন -  লক করতে পাররেন, অ্যালার্ম দিতে পাররেন, চোরের লোকেশান দেখতে পারবেন। এমন কি আপনার হারিয়ে জাওয়া ল্যাপটপে যদি ওয়েব ক্যাম থাকে তাহলে তো আর কোন কথায় নাই , কারন ২০ মিনিট পর পর কম্পিউটার স্কিনশট এবং ঐ চোর বেটার ছবি সহ পোঁছে যাবে আপনার মেইলে। এবং আরো অনেক কিছু……

আপনারা যারা ল্যাপটপ নিয়ে সবসময় বাইরে থাকেন আমার মনে হয় এই সফটওয়্যারটা আপনাদের জন্য বেশি কাজে লাগবে ।

বিঃ দ্রঃ  ছবি গুলো বড় করে দেখতে চাইলে  ছবির উপরে ক্লিক করবেন।

laptop stolen theif theft thief lost recover1 জানি এবার আপনি নিজেই
বলবেন, এইটিউন কেন আগে দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও
ভাবিনি চোরকে ধরা এত সহজ । প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে
নিন। | Techtunes
একজন ছিনতাইকারী গাড়ী থেকে ল্যাপটপ চুরি করে নিয়ে যাচ্ছে ।

 

9585562103 জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে দেখিনাই/আরো
আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ । প্রযুক্তি
ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

 

চলুন এবার মূল কাজে আসি… :

প্রথমে এখানে বা https://preyproject.com থেকে মাত্র ৫.৩৮ MB ফ্রি সফটওয়্যারটি (নীচের ছবি দেখুন) ডাউনলোড করুন।

Prey web download জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে
দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ ।
প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

সফটওয়্যারটি মোটামুটি সব Operating systems এ সাপোর্ট করে এবং ডাউনলোড করা যায়। আমি আমার ল্যাপটপে উইন্ডোজ 7 দিয়ে ইন্সটল ও কাজ করেছি। (নীচের ছবি দেখুন)

Download pre জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে
দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ ।
প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

ডাউনলোড শেষ হলে ইন্সটল করুন নীচের নিয়মে।

Prey soft icon জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে
দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ ।
প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

এই আইকনে ডাবল ক্লিক করে ইন্সটল শুরু করুন।

১) নেক্সট এ ক্লিক করুন। (নিচের ছবি দেখুন)

Prey Ins 1 জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে দেখিনাই/আরো
আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ । প্রযুক্তি
ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

২ ) I Agree তে ক্লিক করুন। (নীচের ছবি দেখুন)

Prey Ins 2 জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে দেখিনাই/আরো
আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ । প্রযুক্তি
ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

৩) নেক্সট এ ক্লিক করুন। (নীচের ছবি দেখুন)

Prey Ins 3 জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে দেখিনাই/আরো
আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ । প্রযুক্তি
ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

৪ ) Install এ ক্লিক করুন। (নীচের ছবি দেখুন)

Prey Ins 4 জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে দেখিনাই/আরো
আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ । প্রযুক্তি
ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

৫) Finish এ ক্লিক করুন। (নীচের ছবি দেখুন)

Prey Ins 5 জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে দেখিনাই/আরো
আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ । প্রযুক্তি
ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

৬) যে window টা আসবে ok দিন  (নীচের ছবি দেখুন)

Prey Ins 6 জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে দেখিনাই/আরো
আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ । প্রযুক্তি
ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

৭) Setup reporting method রেখে নেক্সট এ ক্লিক করুন। (নীচের ছবি দেখুন)

Prey Ins 7 জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে দেখিনাই/আরো
আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ । প্রযুক্তি
ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

৮) Prey+ Control Panel রেখে নেক্সট এ ক্লিক করুন। (নীচের ছবি দেখুন)

Prey Configurator জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে
দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ ।
প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

৯) New user রেখে নেক্সট এ ক্লিক করুন। (নীচের ছবি দেখুন)

Prey Configurator new user old জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন
কেন আগে দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা
এত সহজ । প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। |
Techtunes

১০) your name, email address , password, device title , device type এ গুলো পূরন করে Create এ ক্লিক করুন। (নীচের ছবি দেখুন)

Prey soft Sign Up pic জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে
দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ ।
প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

১১) যে window টা আসবে ok দিন । (নীচের ছবি দেখুন)

windo ok জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে দেখিনাই/আরো আগে
দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ । প্রযুক্তি
ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

১২) যে window টা আসবে ok দিন । (নীচের ছবি দেখুন)

12 con ok জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে দেখিনাই/আরো
আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ । প্রযুক্তি
ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

১৩) এবার আপনার মেইল আইডিতে একটা মেইল চলে যাবে Prey Control Panel নামে  , ঐ মেইল টা ওপেন করুন এবং লিঙ্কে ক্লিক করুন । (নীচের ছবি দেখুন)

prey s up link e mail জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে
দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ ।
প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

১৪) এখানে আপনার মেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। (নীচের ছবি দেখুন)

Prey Sign Up pic জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে
দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ ।
প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

১৫) আপনি টেস্ট করার জন্য Missing (1) টা Yes (1) করে নিছের ছবির মত 2,3,4,5 ON করে দিন এবং save changes এ ক্লিক করুন।

Main settings জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে
দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ ।
প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

১৬) উপরের ছবির ৬,৭,৮,৯ এ ON করলে কি হবে (নীচের ছবি দেখুন)

log জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে দেখিনাই/আরো আগে
দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ । প্রযুক্তি
ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

১৭) Alarm ON করলে stolen সাউন্ড বাজতে থাকবে।

১৮ ) Alert ON করলে নিছের ছবির মত আসবে। (নীচের ছবি ২টা দেখুন)

prey wallpaper en জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে
দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ ।
প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

reqpng জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে দেখিনাই/আরো আগে
দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ । প্রযুক্তি
ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

১৯) Lock অপশনটি ON করলে নীচের ছবির মত আসবে। এখানে (১৫ নং ছবি দেখুন) যে পাসওয়ার্ড টা দিবেন ঐ পাসওয়ার্ড দিয়ে খুলতে হবে (নীচের ছবি দেখুন)

এখানে আমার একটা মজার কাহিনী হইছে , আমি টেস্ট করতে গিয়ে Lock অপশনটি ON করেছি । কিন্ত (১৫ নং ছবি দেখুন) পাসওয়ার্ড টা খেয়াল করিনাই। কিছুক্ষন পরে দেখি আমার কম্পিউটারে  নীচের ছবির মত চলে আসছে । এখন আমি আর কম্পিউটার খুলতে পারিনা। পরে অন্য কম্পিউটারে নেট লাগিয়ে Prey এর ওয়েবসাইটে গিয়ে আমার অ্যাকাউন্ট ওপেন করে Unlock pass কি ছিল তা দেখে আমার কম্পিউটার এ পাসওয়ার্ড টা দিলাম অবশেষে কম্পিউটার খুলতে পারলাম। সো আপনারা সবকিছু টাণ্ডা মাথায় করেন।

bg lock with input জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে
দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ ।
প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

২০)  (১৪ নং এর পরে) এখন আপনার কাছে একটা মেইল যাবে । (নীচের ছবি দেখুন)

missing mail জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে
দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ ।
প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

২১ ) ১০-৪৫ (আপনি যে টাইম টা সেট করতে চান) মিনিট পরে আপনার কাছে আরেকটা নিছের ছবির মত মেইল আসবে ।আপনি লিঙ্কে ক্লিক করে আপনার মেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন(১৩ নং ছবি দেখুন) ।(নীচের ছবি দেখুন)

new report 1st জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে
দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ ।
প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

২২) লগইন করার পর New Report এ ক্লিক করুন । (নীচের ছবি দেখুন)

pre missing laptop জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে
দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ ।
প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

২৩) এখন সম্পূর্ণ Report দেখতে পাবেন। (নীচের ছবি দেখুন)

All report prey site জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে
দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ ।
প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

২৪) একটা মজার বিষয় হচ্ছে আপনি চাইলে প্রতি ১০-৪৫ (আপনি যে টাইম টা সেট করে দেন) মিনিট পর পর সবকিছু আপডেট আপনার মেইলে আসবে । অর্থাৎ আপনি prey ওয়েবসাইটে না গিয়ে আপনার মেইলে সম্পূর্ণ Report যদি আনতে চান । সেই জন্য আপনাকে আপনার কম্পিউটার এর স্টার্ট মেনুতে গিয়ে Prey configurator ওপেন করতে হবে । (নীচের ছবি দেখুন)

configure Prey জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে
দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ ।
প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

২৫) এর পরে Setup reporting method রেখে নেক্সট এ ক্লিক করুন। (নীচের ছবি দেখুন)

Prey Ins 71 জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে দেখিনাই/আরো
আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ । প্রযুক্তি
ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

২৬) Prey Standalone রেখে নেক্সট এ ক্লিক করুন। (নীচের ছবি দেখুন)

251 জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে দেখিনাই/আরো আগে
দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ । প্রযুক্তি
ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

২৭) সব কিছু টিক রেখে SMTP Username এ আপনার Username টা দিন। SMTP Password এ আপনার Password টা দিয়ে Apply করুন। (নীচের ছবি দেখুন)

261 জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন আগে দেখিনাই/আরো আগে
দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত সহজ । প্রযুক্তি
ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

২৮) মেইলে যে Report টা আসবে নিছের ছবিতে দেখুন । আমার ল্যাপটপে উইন্ডোজ 7 দিয়ে Gmail এ এই রকম আসছে (নীচের ছবি দেখুন)

Prey fast new mail report জানি এবার আপনি নিজেই বলবেন, এইটিউন কেন
আগে দেখিনাই/আরো আগে দরকার ছিল এই টিউন , আমি সপ্নেও ভাবিনি চোরকে ধরা এত
সহজ । প্রযুক্তি ব্যবহার করে, প্রযুক্তিকে আরো আপন করে নিন। | Techtunes

যারা এতক্ষন কিছুই বোঝেন নাই আপনাদের সুবিধার জন্য দিলাম ভিডিও টিউটোরিয়াল । কারন আপনি না বোঝে যাবেন কই… আপনাকে বোঝতে তে তো হবেই হবে।

১)  ভিডিও টিউটোরিয়াল ১ ( https://vimeo.com/18728980 )

২)  ভিডিও টিউটোরিয়াল ২

এখন আপনি চোরের উপর যে কোন অ্যাকশন নিতে পারেন। এবার চোরকে ধরুন মনের মত করে…

অনেক গুছিয়ে লেখার চেষ্টা করেছি । জানি না কতটুক গুছিয়ে লেখলাম ।

এই সফটওয়্যার সম্পর্কে যে কোন হেল্প লাগলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ।

HTML Comment Box is loading comments...

free counters
Back

Search site

পরিচালনায়- নাজমুল হাসান >>>> সম্পাদনায়-আরাফাত রহমান রানা

obj=new Object;obj.clockfile="5031-blue.swf";obj.TimeZone="GMT0600";obj.width=145;obj.height=50;obj.wmode="transparent";showClock(obj);