হৃদয়ের টানে ছুটে চলি আমরা......

কম্পিউটারের স্পীড কখনোই স্লো হবে না ।

29/01/2011 01:30

ভাইরাস হচ্ছে কম্পিউটারের সবচেয়ে বড় একটি সমস্যা । ভাইরাসের সমস্যা সমাধানে ব্যবহৃত এন্টিভাইরাসগুলোতেও রয়েছে নানাবিধ সমস্যা । প্রায় সব করয়টি এন্টিভাইরাসই কম্পিউটারের স্পীড স্লো করে দেয় । Deep freeze এমনি একটি সফ্টওয়ার এর ব্যবহারে windows নিরাপদ থাকবে ১০০% । কম্পিউটারের স্পীড কখনোই স্লো হবে না । এ ছাড়া Deep freeze থাকলে ভাইরাস স্কেন করার ঝামেলও থাকে না ।

Deep freeze কিভাবে কাজ করে :- Deep freeze থাকা অবস্থায় কম্পিউটারে কোন ফাইল সেভ করে restart করলে সে ফাইলটি আর থাকবে না । কম্পিউটারে জমা আছে এমন কোনো ফাইল ডিলিট করে restart করলে সে ফাইলটি আর ফিরে পাওয়া যাবে । মোটকথা Deep freeze অবস্থায় কম্পিউটারের যতকিছুই পরিবর্তন করুন না কেন restart করার পর কম্পিউটার আবার আগের অবস্থায় ফিরে আসবে । একারণে কম্পিউটার চালু আবস্থায় যদি কখনো ভাইরাস ঢুকে পড়ে restart করার পর সেটি আর থাকে না ।

Deep freeze setup : যে ড্রাইভে windows setup করা আছে সে ড্রাইভে Deep freeze setup করুন । কম্পিউটার ফরমেট করার পর Deep freeze setup করে নেয়া উত্তম । Deep freeze setup করার সময় কিম্পউটারের সব কয়টি ড্রাইভ ( C drive, D ddrive, E driver ) টিক চিন্থ সহকারে দেখা যাবে । কিম্পিউটারের যে ড্রাইভে windows setup করা আছে সে ড্রাইভ ছাড়া বাকী ড্রাইভগুলোর টিক চিন্হ সরিয়ে দিয়ে সেটাপ কমপ্লিট করুন । ফাইল সেভ করার প্রয়োজনা না হলে সব কয়টি পার্টশানে ডীপ ফ্রীজ সেটাপ করতে পারেন । সেটাপ শেষ করার সাথে সাথে কম্পিউটার restart হবে । Restart হবার পর একটি ডায়ালগ বক্স আসবে o k করে পাসওয়ার্ড দিয়ে লক করুন । Deep freeze setup করার পর সেটিকে আর Remove করা যাবে না । তাই সেটাপ করার আগে ভাল করে এর ব্যবহার জেনে নিন ।

প্রয়োজনে আপনি Deep freeze open করে প্রয়োজনীয় ফাইল সেভ আথবা সেটাপ করতে পারেন অথবা যে ড্রাইভে ফ্রিজ করা নেই সে ড্রইভে প্রয়োজনীয় ফাইল সেভ করতে পারেন । shift কী চেপে ধরে টাস্কবারে Deep freeze এর আইকনে ক্লিক করুন । একটি ডায়ালগ বক্য আসবে । Password দিয়ে 0 k করুন । Boot thawed সিলেক্ট করে দু’বার o k করে Restart করুন প্রয়োজনীয় ফাইল সেটাপ অথবা সেভ করে আগের নিয়মো সেভ করে আগের নিয়মে Deep freeze ওপেন করে frozen সিলেক্ট করুন । Restart করার পর কম্পিউটার আবার ফ্রীজ অবস্থায় ফিরে আসবে । Deep freeze ওপেন করার পর যে সমস্ত ফাইল Save করতে চান সেগুলোতে যদি ভাইরাস থাকে তাহলে Deep freeze ব্যবহার করে কোন লাভ হবে না । কোন ফাইল Save করতে চাইলে সেটিকে এন্টিভাইরাস দিয়ে স্কেন করে ভাইরাস Remove করে নিন ।

কিছু কিছু ট্রায়াল সফওয়ার আছে যেগুলোক ১ সপ্তাহ , ১০ দিন, ২০ দিন, ১ মাস পর্যন্ত ব্যবহার করা যায় । ঐ সব সফ্টওয়ার সেটাপ করে Deep freeze করলে সেটিকে সব সময় ব্যবহার করা যাবে ।

ডাইনলোড Deep Freeze 5.০ ফুল ভার্সন
https://saiful50.googlepages.com/DeepFreeze5.zip

HTML Comment Box is loading comments...

free counters
Back

Search site

পরিচালনায়- নাজমুল হাসান >>>> সম্পাদনায়-আরাফাত রহমান রানা

obj=new Object;obj.clockfile="5031-blue.swf";obj.TimeZone="GMT0600";obj.width=145;obj.height=50;obj.wmode="transparent";showClock(obj);