হৃদয়ের টানে ছুটে চলি আমরা......

ডায়নামিক স্কাইস্ক্র্যাপার: এবার ঘুরবে বিল্ডিং

22/01/2011 03:12


বিশ্বের ১ম ডায়নামিক [ঘুরতে বা নড়তে সক্ষম] আকাশচুম্বি ভবন তৈরি হচ্ছে দুবাইতে, ৮০ তলাবিশিষ্ট এই বিল্ডিং এর প্রতিটি ফ্লোর আলাদাভাবে ঘুরতে বা নড়তে পারে। প্রতিটি ফ্লোরপ্রতি ১.৫ ঘন্টায় ১ বার ঘুরে আসতে পারবে। ৭০ তলার ২য় বিল্ডিংটি হবে মস্কোতে। বিল্ডিং এর আর্কিটেক্ট হলেন ড: ডেভিড ফিসার।

এইবিল্ডিং এর আনুমানিক ব্যয় ধরা হয়েছে ৭০০ মিলিয়ন ডলার। ৪২০ মিটার উচ্চতার এই অত্যাধুনিক বিল্ডিং এর কনক্রিট এর কেন্দ্র থাকবে যার ভিত্তিতে ফ্লোর গুলো ঘুরবে[ছবি দেখুন]। ৩.৭ -৩৬ মিলিয়ন ডলার এ এর ফ্লোর বিক্রি হবে বলে আশা করা হচ্ছে, যারমধ্যে পারকিং, ইনডোর সুইমিং পুল, ভয়েস কনট্রোল সিসটেম ও সরবোপরি ২৪ ঘন্টাই আলাদা দৃশ্য দেখার সুবিধা থাকবে।

পরিবেশ বান্ধব এ বিল্ডিং এ এর বিদ্যুৎ হবে নিজস্ব, প্রতিটি ফ্লোরের মাঝে অবস্থিত অনুভুমিক উইন্ড টারবাইন যা হতে ১২ লক্ষ কিলো ওয়াট বিদ্যুৎ উৎপন্ন হবে একই সংগে বহিদৃশ্যের ব্যাঘাত হতে রক্ষা করবে, ছাদে থাকবে সোলার প্যানেল। ড: ফিসার জানান যে বাতাস হল আকাশচুম্বি ভবনের জন্য বিরাট অসুবিধা, যে কারনে নড়ন ক্ষমতা, উইন্ড টারবাইন, সোলার প্যানেল ইত্যাদি ব্যবহার হবে। ঘোরার কারনে এটি সর্বোচ্চ পরিমান আলো ব্যবহার করতে পারবে।

এর প্রতিটি ফ্লোর ৪০ টি আলাদা আলাদা নির্মান কেন্দ্রে তৈরি করে পরে এতে স্থাপন করা হবে। এতে ১০% কম খরচে এবং ৩০% বেশি নিখুঁতভাবে এটি তৈরি হবে এতে কনস্ট্রাকশন সাইটের আবর্জনার পরিমান কম হবে এবং রিসোর্স বাঁচবে। এতে যথা সম্ভব প্রাকৃতিক ও রিসাইকেলযোগ্য পদার্থ ব্যবহার হবে । নিরাপত্তার জন্য এতে ইনসুলেটেড ও বৃহৎ গ্লাস ব্যবহার হবে। বড় আকারের জানালা ব্যবহার হবে সারাদিনব্যাপী পর্যাপ্ত আলোর জন্য। ২০১০ সনে এটি শেষ হবার কথা।

HTML Comment Box is loading comments...

free counters
Back

Search site

পরিচালনায়- নাজমুল হাসান >>>> সম্পাদনায়-আরাফাত রহমান রানা

obj=new Object;obj.clockfile="5031-blue.swf";obj.TimeZone="GMT0600";obj.width=145;obj.height=50;obj.wmode="transparent";showClock(obj);